সাইক টিচার্স ট্রেনিং কলেজ মাধ্যমিক শিক্ষা বিষয় কোড-৮১২২০১
রচনামূলক প্রশ্ন ১. জাতীয় শিক্ষানীতি (১৯৯৭) প্রনয়ন কমিটির গ্রহীত সুপারিশগুলো লিখুন। ২. ড: মুহাম্মদ কুদরাত- এ ক্ষুদা শিক্ষা কমিশনে উল্লিখিত জাতীয় শিক্ষার লক্ষ্যে ও উদ্দেশ্যাবলীর সাথে ২০১০ সালের শিক্ষানীতি লক্ষ্য ও উদ্দেশ্যেও তুলনা করুন। ৩. শিক্ষায় ভাষাবাদ, বাস্তবাদ এবং প্রয়োগবাদের তুলনামূলক আলোচনা করুন। ৪. বয়:সন্ধিকাল কি? বয়:সন্ধিকালর শারীরিক বিকাশের ক্রমধারা বর্ণনা করুন। কোন সময়কালকে বয়:সন্ধিকাল হিসাবে বিবেচনা করা হয়। ৫. পাঠ্যপুস্তক বলতে কী বোঝায়? শিক্ষাক্রম ও পঠ্যসূচীর মধ্যে পার্থক্য উল্লেখ করুন। ৬. শিক্ষক প্রশিক্ষন কী? এর শ্রেণিবিভাগগুলো লিখুন। প্রশিক্ষনের উপাদানগুলো বর্ণনা করুন। ৭. একাডেমিক পরিকল্পনা কাকে বলে? শিক্ষাপ্রতিষ্ঠানে একাডেমিক পরিকল্পনার অন্তর্ভূক্ত বিষয়গুলো আলোচনা করুন। ৮. বিদ্যালয় ব্যবস্থপনা কমিটি কী? এডহক কমিটি ও বিদ্যালয় ব্যবস্থপনা কমিটির গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করুন। ৯. টীকা লিখুন:- ( যে কোন ৪টি) ক) PTA, DSHE & NCTB. খ) একাডেমিক পরিকল্পনা। গ) NAEM, BANBEIS & BISE ঘ) HSTTI, NTRCA & BPSC ঙ) শিশুর বর্ধন ও বিকাশের বৈশিষ্ট্য সমূহ আলোচনা করুন।
সংক্ষিপ্ত প্রশ্নঃ ১. উডের ডেসপ্যাচ কেন গুরুত্বপূর্ণ। ২. দর্শন বলতে কী বোঝায়? দার্র্শনীক মতবাদ গুলো কি কি? ৩. শিক্ষাদর্শন কী? দর্শন ও শিক্ষার সম্পর্ক ব্যাখ্যা করুন। ৪. AIDS রোগের লক্ষন কী? ৫. শিক্ষা ব্যবস্থাপনা বলতে কী বুঝায়? ৬. শিক্ষক কী? উত্তম শিক্ষকের বৈশিষ্ট্য চিহ্নিত করুন। ৭. মূল্যবোধ কাকে বলে? মূল্যবোধ সম্পর্কে আলোচনা করুন। ৮. WHO এর ১০টি জীবন দক্ষতা সম্পর্কে লিখুন। ৯. শিক্ষা মন্ত্রানালয়ের ক্ষমতা ও দায়িত্ব সম্পর্কে আলোচনা করুন। ১০. বাংলদেশের মাধ্যমিক বিদ্যালয়ের চ্যালেঞ্জ সমূহ আলোচনা করুন। ১১. শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা কাকে বলে? শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনার মধ্যে পার্থক্যগুলো উল্লেখ করুন। ১২. ব্যক্তিত্ব কাকে বলে? ব্যক্তিত্বের প্রকারভেদ, উপাদান ও বৈশিষ্ট্য আলোচনা করুন। ১৩. মনোযোগ কাকে বলে? মনোযোগের প্রকাভেদ, বৈশিষ্ট্য ও গুরুত্ব আলোচনা করুন। ১৪. পাঠ পরিকল্পনা ও শিখনফল কাকে বলে? পাঠ পরিকল্পনার ধাপ ও বৈশিষ্ট্য গুলো লিখুন এবং একটি নমুনা শিখনফল উল্লেখ করুন।
ডাউনলোড লিংকঃ  B.Ed course question 27-5-17